স্বাস্থ্য বিষয়ক কিছু টিপস

প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ৭, ২০১৫ সময়ঃ ১০:৩১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

healthখাবারের অন্তত আধঘণ্টা আগে এবং খাবার খাওয়ার আধঘণ্টা থেকে এক ঘণ্টা পর পানি পান করা উচিত। খাবার সময় বেশি পানি পান না করাই ভালো।

অনেকেই ভাত খাওয়ার মাঝে ঘনঘন পানি পান করেন। খাওয়ার জন্য পানি পান যে দরকারি তা কিন্তু নয়। অভ্যাসবশত অনেকেই কাজটি করেন। না বুঝে যারা এ কাজটি করেন তারা আসলে তাদের পাকস্থলীর হজমশক্তিকে নষ্ট করছেন।

অনেকেই মনে করেন  খাওয়ার ফাঁকে ফাঁকে পানি পান খাদ্যকে পাকস্থলীতে পৌঁছতে সাহায্য করে।  কিন্তু এটি পুরোপুরি ভুল তথ্য। এতে উল্টো হজমশক্তি ক্ষতিগ্রস্ত হয়। খাওয়ার সময় পাকস্থলী রেচক রস নিঃসরণ করে, যা হজমের কাজে লাগে।  কিন্তু ঐ সময় পানি পান করলে তা ঐ রসকে পাতলা তরলে পরিণত করে। এভাবে তা খাদ্যবস্তুর বিপাক প্রক্রিয়ায় বিঘ্ন সৃষ্টি করে।

অল্প পানি পানে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তবে এক গ্লাস বা তার বেশি পান করা অবশ্যই ক্ষতিকর। খাওয়ার দুই ঘণ্টা পর পানি পান করলে  খাদ্য হজমের পাশাপাশি পুষ্টি উপাদান গ্রহণে সক্ষম হয় শরীর।

খাওয়ার পর সাথে সাথে পানি খেলে অনেক সমস্যার সৃষ্টি হয়। পানির সঙ্গে পাচক রস মিশে গিয়ে যে সমস্যার সৃষ্টি হয় তা হলো, খাবার ঠিকমতো হজম হয় না, যা থেকে বুক জ্বালা ও এসিডিটির মতো সমস্যার উদ্ভব হয়।

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G